Saturday, January 3, 2015

আই পিল সম্পর্কে সব কিছু

আই পিল সম্পর্কে সব কিছু জেনে নিন এখানে
এমার্জেন্সি কন্ট্রাসেপ্টিভ পিল্ কাকে বলে?
এমার্জেন্সি কন্ট্রাসেপ্টিভ পিল্ হল অ-পরিকল্পিত গর্ভধারণ (আনপ্ল্যানড প্রেগ্ন্যান্সি) রোধ করার এক নিরাপদ ও সহজ উপায়, যা অরক্ষিত যৌন-সহবাস (সেক্স) অথবা গর্ভনিরোধক (কন্ট্রাসেপ্টিভ)-এর ব্যর্থতার দরুন সৃষ্টি হয়৷
আই-পিল আসলে কী?
 আই-পিল হ’ল সিপ্লা দ্বারা প্রস্তুত এক এমার্জেন্সি কন্ট্রাসেপ্টিভ পিল্৷ একক ডোজ-এর আই-পিল অরক্ষিত যৌন-সহবাস (সেক্স)-এর পরে অথবা গর্ভনিরোধক ব্যর্থ হওয়ার দরুন সৃষ্ট অনিচ্ছাকৃত গর্ভধারণ-রোধের এক নিরাপদ ও সহজ সমাধান প্রদান করে৷ প্রেসক্রিপশন ছাড়াই সমস্ত ওষুধের দোকানে আই-পিল পাওয়া যায়৷.
আই-পিল ব্যবহারের যথার্থ সময় কোনটা?
যদি আপনি অরক্ষিত যৌন-সহবাসে লিপ্ত হন এবং গর্ভধারণ রোধ করতে চান, তাহলে আপনার যতশীঘ্র্র সম্ভব আই-পিল গ্রহণ করা উচিত; ভালো হয় যদি তা অরক্ষিত যৌন-সহবাস (সেক্স)-এর 12 ঘন্টার মধ্যে হয়, আর 72 ঘন্টার বেশি দেরি যেন না হয়৷.
এছাড়া নিম্নলিখিত পরিস্থিতিতে ব্যাকআপ জন্মনিয়ন্ত্রণ-পদ্ধতি হিসেবেও আই-পিল যথেষ্ট কাজে দেয়৷
গর্ভনিরোধকের ব্যর্থতা
 অরক্ষিত সহবাস (সেক্স)
 আপনার নিয়মিত জন্ম-নিয়ন্ত্রণ পদ্ধতির অপপ্রয়োগ
 জোর ক’রে সহবাস (সেক্স)
আই-পিল ব্যবহারের নির্দেশগুলি কী?
আই-পিল হ’ল একক ডোজ-এর ট্যাবলেট যা মুখে গ্রহণ করতে হয়৷ খাবার খাওয়ার পর একগ্লাস জলের সঙ্গে এটি গিলে খাওয়া উচিত৷ এটি একগ্লাস জলের সাথে খেতে হয়৷ আই-পিল যতশীঘ্র সম্ভব খাওয়া উচিত, তা যেন অরক্ষিত সহবাস (সেক্স) অথবা গর্ভনিরোধকের ব্যর্থতার পর 72 ঘন্টা অতিক্রম না করে৷.

আই পিল
আই-পিল ব্যবহারের জন্য কোন সময়টা যথাযথ নয়?
আপনি যদি ইতিপূর্বেই গর্ভবতী থাকেন, তাহলে আই-পিল কাজ করবে না কারণ এটি কেবল গর্ভনিরোধের এমার্জেন্সি পদ্ধতি অথবা ব্যাকআপ মাত্র৷ এটি গর্ভনিরোধ-পদ্ধতির বিকল্প নয়৷ আই-পিল কার্যকর হবে না যদি তা অরক্ষিত যৌন-সহবাস (সেক্স)-এর 72 ঘন্টা পরে গ্রহণ করা হয়৷ আপনি যদি লেভোনর্জেস্ট্রেল-এর প্রতি অ্যালার্জি-প্রবণ হন, তাহলে আই-পিল সুপারিশ করা হয় না৷ লেভোনর্জেস্ট্রেল হ’ল আই-পিল ট্যাবলেটে উপস্থিত ওষুধের নাম৷
Top
কারা আই-পিল ব্যবহার করতে পারেন?
 আই-পিল যেকোনো মহিলা ব্যবহার করতে পারেন যাঁরা সন্তানধারণের উপযুক্ত বয়সের আর গর্ভনিরোধকের অভাবে বা তার প্রয়োগ ব্যর্থ হওয়ার দরুন অ-পরিকল্পিত গর্ভধারনের সম্ভাবনার সম্মুখীন৷ এটি ধর্ষণের ক্ষেত্রেও ব্যবহৃত হতে পারে৷.
Top
আই-পিল গ্রহণের আগে আমার কি ডাক্তারকে দিয়ে চেক-আপ করানোর দরকার আছে?
আই-পিল গ্রহণের আগে ডাক্তারী চেক-আপের দরকার নেই৷ তবে যদি কোনো গুরুতর অসুস্থতায় ভোগেন, অথবা লেভোনর্জেস্ট্রেল-এর প্রতি আপনার কোনো অ্যালার্জি থেকে থাকে-তাহলে আপনার ডাক্তারের সাথে আলোচনা করে নেওয়াই ভালো৷.
Top
কিভাবে আই-পিল কাজ করে?
আই-পিল তিনটি আলাদা-আলাদা উপায়ের যেকোনো একটি অনুযায়ী কাজ করে, তবে তা নির্ভর করে আপনার ঋতুচক্রের সময়ে আপনি কোথায় থাকতে পারেন-তার ওপর৷.
এটি ডিম্বাশয় থেকে ডিম্বাণু নিঃসৃত হতে বাধা দিতে পারে৷.
 যদি ডিম্বাণু ইতিপূর্বেই নিঃসৃত হয়, তাহলে এটি শুক্রাণুকে বাধা দেয় যাতে তা ডিম্বাণুটিকে নিষিক্ত না করতে পারে৷.
 ডিম্বাণু ইতিপূর্বেই নিষিক্ত হয়ে গেলে, এটি তাকে গর্ভাশয়ের ধারে সংযুক্ত হতে বাধা দিতে পারে৷.
 একথা উল্লেখ করা জরুরি যে গর্ভধারণ শুধু তখনই প্রতিষ্ঠিত হয়, যখন নিষিক্ত ডিম্বাণু গর্ভাশয়ের গায়ে সংযুক্ত হয়ে যায়৷ আই-পিল অকার্যকর হয় যদি গর্ভধারণ প্রতিষ্ঠিত হয়ে যায় (অর্থাৎ নিষিক্ত ডিম্বাণু গর্ভাশয়ের সঙ্গে যুক্ত হয়ে যায়)৷ তাই একে গর্ভপাতের পিল্ বলা চলে না৷.
Top
‘এমার্জেন্সি কন্ট্রাসেপ্টিভ পিল্’ ‘গর্ভপাতের পিল্’-এর থেকে আলাদা কিসে?
ডাক্তারী ভাষায় গর্ভাবস্থা শুরু হয় যখন নিষিক্ত ডিম্বাণু গর্ভাশয়ের ধারে সংযুক্ত হয়ে যায়৷ গর্ভপাতের বড়িতে কিছু ওষুধ থাকে যেমন অ্যান্টিপ্রোজেস্টিন্স.
যা গর্ভধারণ হওয়ার পরেও তা বিকাশে বাধাসৃষ্টি করে৷ অপরদিকে.
এমারজেন্সি কন্ট্রাসেপ্টিভ পিল্ যেমন আই-পিল-এ আছে সাধারণ স্ত্রী-হর্মোন যা প্রথমেই গর্ভধারণে বাধা দেয়৷ ফলে এটি গর্ভপাত ঘটায় না৷.
অধিক জানার জন্যে, এখানে ক্লিক করুন
Top
কিভাবে আই-পিল থেকে আমি সেরা ফললাভ পেতে পারি?
আই-পিল সবচেয়ে ভালোভাবে কাজ করে যখন তা অরক্ষিত যৌন-সহবাস (সেক্স) অথবা গর্ভনিরোধকের ব্যর্থতার পর যতশীঘ্র সম্ভব গ্রহণ করা হয়, তবে তা 72 ঘন্টার বেশি দেরি যেন না হয়৷.
Top
আই-পিল কতখানি কার্যকরী?
আপনি যত তাড়াতাড়ি আই-পিল গ্রহণ করবেন, তা তত বেশি কার্যকরী হবে৷ অরক্ষিত যৌন-সহবাস (সেক্স)-এর 24 ঘ্ন্টার মধ্যে নিলে এটি 95% কার্যকর হয়, 25-48 ঘন্টার
peuli পিউলি : অভিবাদন জানাচ্ছে তাদেরকে যারা একসাথে জীবন ভ্রমনের সিদ্ধান্ত নিয়েছেন। আর এই চলার পথে অনাকাঙ্ক্ষিত অনেক কিছুই হতে পারে। আর এই অনাকাঙ্ক্ষিত কিছু ভুলের সমাধান নিয়ে এলো জিসকা ফার্মার ‘Peuli®’। ৫ দিনের মধ্যে একটি পিল খেয়ে নিলেই অনাকাঙ্খিত প্রেগনেন্সির ঝুঁকি আর থাকবে না।

dhakamagazine.com

Labels: ,

0 Comments:

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home