Wednesday, April 29, 2015

সুস্থ থাকতে যোগাসন

যোগাভ্যাস করলে শরীরের গঠন, একাগ্রতা ও মনে সতেজতা ঠিক থাকে। নিয়মিত যোগাসন করতে পারেন। কয়েকটি আসন কিভাবে করবেন আর উপকারিতা কী জানালেন যোগ প্রশিক্ষক মামুনুর রশিদ

উৎকটাসন

উপকারিতা
পায়ের পেশি শক্ত করে, হিপ জয়েন্ট নমনীয় করে পায়ের বাত, আর্থ্রাইটিসসহ বিভিন্ন রোগের ভালো উপকার পাওয়া যায়।

করার নিয়ম
দুই পায়ের পাতা ৬ ইঞ্চি ফাঁক করে দাঁড়ান। দুই হাত সোজা করে কাঁধ বরাবর রেখে সামনে আনুন। হাতের পাতা নিচের দিকে থাকবে। পায়ের পাতা মাটিতে থাকবে। এবার সোজা হয়ে পায়ের আঙুলের ওপর জোর দিয়ে বসতে থাকুন। গোড়ালি মাটি থেকে উঠে থাকবে। মনে হবে যেন একটি চেয়ারে বসে আছেন। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক থাকবে। এভাবে দিনে ৫ থেকে ১০ বার করুন।
 গুরুড়াসন

সিটআপ

উপকারিতা
মেরুদণ্ডের নমনীয়তা ধরে রাখে। তলপেটের মেদ কমায় ও মানসিক অবসাদ দূর করে।

কিভাবে করবেন
মাটিতে চিত হয়ে শুয়ে শ্বাস নিতে নিতে উঠে বসুন। একই সঙ্গে দুটি হাত মাথার ওপরে তুলুন। পায়ের গোড়ালি মাটির সঙ্গে লেগে থাকবে। তারপর নিঃশ্বাস ছাড়তে ছাড়তে হাতের তালু দিয়ে পায়ের আঙুল ধরার চেষ্টা করুন। আপনার কপাল হাঁটু স্পর্শ করবে। না হলে দুই কনুই দিয়ে মাটি স্পর্শ করার চেষ্টা করুন। আবার দুই হাত কানের পেছনে মাথার ওপর রেখে শুয়ে পড়ুন। এভাবে দিনে ৩ বার করুন।

 পবন মুক্তাসন

উপকারিতা
এই আসন করলে পেটের মধ্যে বায়ু জমতে পারে না কিংবা কোনো রকম বায়ু হলেও তা নিরাময় হয়ে যায়। হিপ জয়েন্টের নমনীয়তা বাড়ায়। তলপেট, থাই ও নিতম্বের স্থিতিস্থাপকতাও বাড়ে। হাঁপানির জন্য উপকারী।


কিভাবে করবেন
মাটিতে চিত হয়ে শুয়ে পড়ুন। এবার ডান হাঁটু ভেঙে ধীরে ধীরে বুকের কাছে নিয়ে আসুন। দুই হাতে তালু ও আঙুল দিয়ে হাঁটু থেকে দুই ইঞ্চি নিচে পা ধরুন। দুটো কনুই শরীরের কাছাকাছি থাকবে। কাঁধ ও মাথা মাটিতে থাকবে। থুতনি নিচের দিকে রাখুন। পায়ের পাতা শক্ত করবেন না। বাঁ পা ও মেরুদণ্ড মাটির সঙ্গে লেগে থাকবে। তলপেটে চাপ পড়বে। মনে মনে ১০ গুনুন। এবার একইভাবে বাঁ পায়ে অভ্যাস করুন। এরপর দুই পা একসঙ্গে ভাঁজ করে বুকের কাছে আনুন। এভাবে দিনে ১০ থেকে ১৫ বার করুন।

Labels:

0 Comments:

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home