Friday, April 10, 2015

নারীদের যৌনতায় পরিতৃপ্তি নষ্ট করে দেয় জন্মনিয়ন্ত্রণ বড়ি



নতুন এক গবেষণায় প্রমাণ মিলেছে, জন্মনিয়ন্ত্রণ বড়ি নারীদের যৌন অনুভূতির ওপর ব্যাপক প্রভাব ফেলে।  ব্রিটেন, স্কটল্যান্ড এবং চেক রিপাবলিকের এক যৌথ গবেষণায় বিজ্ঞানীরা এ নিয়ে গবেষণা করেছেন। গবেষণা প্রতিবেদনটি ‘সাইকোলজিক্যাল’ জার্নালে প্রকাশিত হয়েছে।

গবেষণা দলের প্রধান স্কটল্যান্ডের ইউনিভার্সিটি অব স্টিরলিং এর গবেষক ক্রেইগ বরার্টস বলেন, দীর্ঘ দিন ধরে যে সকল নারী জন্মনিয়ন্ত্রণ বড়ি খেয়ে আসছেন, যৌনকর্মে তাদের তৃপ্তি ধীরে ধীরে নষ্ট হয়ে যায়। অন্যদিকে, যারা কিছু সময় পর্যন্ত খেয়েছেন এবং খাওয়া বন্ধ করে দিয়েছেন, তাদেরও যৌনতৃপ্তি অনেক বেশি থাকে। এর আগে এক গবেষণায় দেখা গেছে, যৌন মিলনের পর পুরুষরা তার সঙ্গিনীর জন্য জন্মনিয়ন্ত্রণ বড়িকেই প্রাধান্য দিয়ে থাকেন। এই বড়ি নিয়মিত সেবনের পর দেখা যায়, পুরুষ সঙ্গীর কাছে তিনি আগে যতোটা আকর্ষণীয় ছিলেন বেশ কিছু দিন জন্মনিয়ন্ত্রণ বড়ি খাওয়ার পর আর ততোটা আকর্ষণীয় থাকেন না।
নতুন গবেষণায় দেখা যায়, জন্মনিয়ন্ত্রণের এসব ওষুধ সেবনে জন্মনিরোধক হরমোনের নিঃস্বরণ ঘটে। ফলে তাদের দৈহিক সৌন্দর্য নষ্ট হয়ে যায় এবং একইসঙ্গে যৌনতার প্রতি বিতৃষ্ণা চলে আসে।

এর আগে ২০১১ সালের এক গবেষণায় বলা হয়, যে সকল নারীরা নিয়মিত এসব ওষুধ খান তারা যৌন সঙ্গী হিসেবে কম আকর্ষণীয় পুরুষকে বেছে নেন।
কাজেই দীর্ঘ দিন ধরে যারা পিল খাচ্ছেন তারা ব্যাপকভাবে যৌনকর্মে অতৃপ্ততায় ভুগছেন, জানান রবার্টস।

তথ্যসূত্রঃ কালের কণ্ঠ

Labels:

0 Comments:

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home