Saturday, January 17, 2015

দু`জন ব্যক্তির ক্ষেত্রে বদলে যায় একই গন্ধের অনুভূতি


সুকুমার রায়ের `গন্ধ বিচার` কবিতাটা মনে আছে তো? মন্ত্রীর জামার দুর্গন্ধে যখন বাকিদের পালাই পালাই অবস্থা, বৃদ্ধ উজির তখন দিব্যি মন্ত্রীর জামায় নাক ঠেকিয়ে তার গন্ধ শুঁকলেন। অক্কা পাওয়ার বদলে তার তেজ নিয়ে সবাই প্রশংসায় পঞ্চমুখ হয়ে উঠেছিল। এতদিন পর বোধহয় উজিরের সেই ক্ষমতার কারণ আবিষ্কার হল। কারণ আর কিছুই নয় আপনার ঘ্রাণ নেওয়ার ক্ষমতা যুক্ত রিসেপটরের ৩০% আপনার পাশের বন্ধুটির থেকে একেবারে আলাদা। তাই যে ঘ্রাণ আপনার মস্তিষ্কের ভাল বা খারাপ গন্ধের অনুভূতি যোগায় আপনার পাশের ব্যক্তিটির কাছে তার প্রভাব একেবারে ভিন্ন হতেই পারে।

মনেল সেন্টার ও সহযোগী কিছু সংস্থার গবেষকরা জানিয়েছেন এই ৩০% ঘ্রাণ রিসেপটরের পার্থক্য কীভাবে ব্যক্তি বিশেষের ক্ষেত্রে গন্ধের তারতম্য তৈরি করে। অর্থাৎ ব্যক্তিভেদে বদলে যেতে পারে একটি বিশেষ গন্ধের অনুভূতি।
মানুষের নাকে গন্ধ অনুভব করার জন্য প্রায় ৪০০ ধরনের বিভিন্ন বিশেষ সেন্সর রয়েছে। এদেরকে অলফ্যাক্টরি রেসেপটর প্রোটিন বলে। এই রিসেপটর প্রোটিন গুলি একসঙ্গে বিভিন্ন এবং বহু ধরণের গন্ধ বিচারে সাহায্য করে।
মনেল সেন্টারের মলিকিউলার বায়োলজিস্ট জোল মেনল্যান্ড ও তাঁর সহকর্মীরা পরীক্ষা করে দেখেছেন কোনও একজন ব্যক্তির ক্ষেত্রে একটি রিসেপটর কীভাবে কাজ করে। তারা পরীক্ষা করে দেখেছেন মানুষের ক্ষেত্রে অন্তত ২৮ ধরনের রিসেপটর আছে যারা একটি নির্দিষ্ট গন্ধের ক্ষেত্রে বিভিন্নভাবে সারা দেয়।

তাদের গবেষণায় উঠে এসেছে যেকোনও দু`জন ব্যক্তির মধ্যে ৪০০ ধরনের ঘ্রাণ রিসেপটরের মধ্যে ১৪০ ধরনের ঘ্রাণ রিসেপটর একটি নির্দিষ্ট গন্ধের জন্য একেবারে ভিন্ন অনুভূতি তৈরি করে। ফলে একটি নির্দিষ্ট গন্ধ যেকোনও দু`জন ব্যক্তির মধ্যে ভিন্ন অনুভূতি তোইরি করে।

Labels:

0 Comments:

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home