Saturday, January 17, 2015

বাড়ছে ব্যাকটেরিয়াদের অ্যান্টিবায়োটিক প্রতিরোধ ক্ষমতা, বিশ্বজুড়ে স্বাস্থ্য ব্যবস্থার অশনি সংকেতে উদ্বেগে `হু`

ব্যাকটেরিয়াদের অ্যান্টিবায়োটিক প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির ক্রমবর্ধমান প্রবণতা সারা বিশ্বেই প্রবল আশঙ্কার সৃষ্টি করতে চলেছে। সাধারণ মানুষের স্বাস্থ্যের ক্ষেত্রে এ এক ভয়াবহ অশনি সংকেত বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা `হু` -এর করা সারা বিশ্বে এক সমীক্ষায় দেখা গেছে ই কোলাই ব্যাকটেরিয়া বিভিন্ন ওষুধের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা সাংঘাতিকভাবে বাড়িয়ে তুলেছে। ফলে মেনিনজাইটিস, ত্বকের ইনফেকশন, রক্ত ও কিডনির বিভিন্ন সমস্যার জন্য ব্যবহৃত বহু অ্যান্টিবায়োটিকে কোনও কাজই আর হচ্ছে না।

`হু`-এর তরফ থেকে জানানো হয়েছে এটি কোনও আঞ্চলিক সমস্যা নয়। উন্নত, উন্নয়নশীল, অর্থনৈতিকভাবে এগিয়ে থাকা বা পিছিয়ে পড়া সব দেশ নির্বিশেষেই এই সমস্যা দ্রুত ছড়িয়ে পড়ছে।
বিজ্ঞানীরা আশঙ্কা করছেন এখনই ব্যবস্থা না নিলে ``অ্যান্টি বায়োটিক যুগ``-এর পূর্ববর্তী অবস্থা ফের পৃথিবীতে ফিরে আসতে চলেছে। এমন দিন আর বেশি দূরে নেই যখন খুব সাধারণ ইনফেকশনের কবলে পরে প্রাণহানি হবে মানুষের। বিশেষত টিউবারকুলোসিস, ম্যালেরিয়া, সাধারণ জ্বর প্রাণঘাতি হয়ে উঠবে শীঘ্র।

নির্বিচারে অ্যান্টিবায়োটিকের অতিরিক্ত ব্যবহারই ব্যাকটেরিয়াদের মধ্যে অ্যান্টিবায়োটিক প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার কারণ বলে চিহ্নিত করেছেন বিজ্ঞানীরা। চিকিৎসার ক্ষেত্রের সঙ্গে সঙ্গে ফুড ফ্যাক্টরি ও অ্যানিমাল প্রোডাকশন গুলিতেও অ্যান্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহার এই অবস্থায় জন্য দায়ী।
ডাক্তার ও রোগীদের মধ্যে অ্যান্টিবায়োটিকের সীমিত ব্যবহার, পরিচ্ছন্নতা বৃদ্ধি (যাতে রোগ ছড়াতে না পারে), এবং ভ্যাকসিনেশন এই অবস্থার উত্তর হতে পারে।

Labels:

0 Comments:

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home