Saturday, January 17, 2015

এইডস ভাইরাসের রেপ্লিকেশন প্রতিরোধকারী কৃত্রিম অনু তৈরি করলেন স্পেনের বিজ্ঞানীরা


চিকিৎসা বিজ্ঞানে যুগান্তকারী পদক্ষেপ। স্পেনের একদম বিজ্ঞানী এমন এক কৃত্রিম অনু আবিষ্কার করলেন যা মারণ এইডস রোগের ভাইরাসের রেপ্লিকেশন বন্ধ করতে সক্ষম।
এই কৃত্রিম অনু সংক্রমিত কোষের নিউক্লিয়াস থেকে জেনেটিক মেটেরিয়ালের উৎপাদন সাইটোপ্লাজমে আসতে বাধা দেয়। এর ফলে এইচআইভি ভাইরাস আর রেপ্লিকেশন করতে পারে না। তাই অন্য কোনও সুস্থ কোষকে সংক্রমিত করার সম্ভাবনাও থাকে না।

এখনও পর্যন্ত কোনও ওষুধ সম্পূর্ণভাবে এইডস রোগ প্রতিরোধ করতে পারে না। ক্যাটেলিকা দি ভ্যালেনসিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকদের এই যুগান্তকারী আবিষ্কার বদলে দিতে পারে বিশ্বে এইডস-এর চিকিৎসাকে।
এইচআইভি ভাইরাসের জেনেটিক মেটেরিয়াল আরএনএ। এই আরএনএ এমন কিছু প্রোটিন তৈরি করে যা মানুষের কোষকে ভেদ করে ভাইরাসকে কোষের মধ্যে প্রবেশ করতে সাহায্য করে। এই প্রোটিনের সাহায্যে এইচআইভি ভাইরাস সহজে মানুষের কোষের মধ্যে বংশবিস্তার করতে পারে।

বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখেছেন টেরফিনাইলস নামের এইডস প্রতিরোধকারী কৃত্রিম অনুগুলি ভাইরাল আরএনএ-এর আরএভি রিসেপটরের সঙ্গে আটকে যায়। ফলে প্রোটিন আর আরএনএ রিসেপটরের মধ্যে কোনও সংযোগ স্থাপিত হয় না। এর ফলে ভাইরাসের জেনেটিক মেটেরিয়াল সংক্রামিত কোষের নিউক্লিয়াস থেকে আর সাইটোপ্লাজমে আসতে পারে না। ফলে অন্য কোনও কোষও সংক্রামিত হতে পারে না।

Labels:

0 Comments:

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home