Saturday, January 3, 2015

পুরুষের হাইড্রোসিল জনিত সমস্যা

হাইড্রোসিল রোগটি সাধারণত পুরুষের রোগ। এটি হাইড্রোসিল অ-কোষের চারপাশে ঘিরে থাকা একটি পানিপূর্ণ থলি, যার কারণে অ-থলি ফুলে যায়। অ-কোষের দুই আবরণের মাঝখানে পানির অবস্থান। জন্মের সময় প্রতি ১০ জন পুরুষ শিশুর মধ্যে প্রায় একজনের হাইড্রোসিল থাকে। হাইড্রোসিলে সাধারণত ব্যথা হয় না। হাইড্রোসিল ক্ষতিকর নয়। তবে অনেক অসস্থিকর।অ-কোষ যদি ফুলে যায় তাহলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। দেখতে হবে অ-কোষের ক্যানসার বা অন্য কোনো রোগে অ-কোষ ফুলে গেছে কিনা।

 হাইড্রোসিল রোগের লক্ষণ
 ১. হাইড্রোসিলের প্রধান উপসর্গ হলো ব্যথাবিহীন ফোলা অন্ডকোষ।
 ২. অন্ডকোষ পানি ভর্তি বেলুনের মতো অনুভূত হয়।
 ৩. হাইড্রোসিল একটি বা দু’টি অন্ডকোষেই হতে পারে।

হাইড্রোসিল রোগের কারণ
 এটি বেশিরভাগ ক্ষত্রে শিশুদের হয়ে থাকে। ছেলে শিশুর ক্ষেত্রে গর্ভে থাকা অবস্থায় হাইড্রোসিল হতে পারে। গর্ভাবস্থায় প্রায় ২৮ সপ্তাহে স্বাভাবিক বৃদ্ধিপ্রাপ্ত শিশুদের অ-কোষ উদর গহক্ষর থেকে অ-থলিতে নেমে আসে। প্রতিটা অ-কোষের সঙ্গে একটি স্যাক বা থলি (প্রোসেসাস ভ্যাজাইনালিস) থাকে এর মধ্যে পানি জমে। অধিকাংশ ক্ষেত্রে এ স্যাক বা থলি বন্ধ হয়ে যায় এবং পানি শোষিত হয়। তবে থলি বন্ধ হয়ে যাওয়ার পরও যদি পানি থেকে যায় তাহলে সে অবস্থাকে বলে নন-কমিউনিকেটিং বা সংযোগবিহীন হাইড্রোসিল। কারণ এক্ষেত্রে থলি বন্ধ হয়; কিন্তু পানি পেটে ফিরে যেতে পারে না। সাধারণত এক বছরের মধ্যে পানি শোষিত হয়ে মিলিয়ে যায়। কিছু কিছু ক্ষেত্রে থলি খোলা থাকে। এ অবস্থাকে বলে কমিউনিকেটিং বা সংযোগকারী হাইড্রোসিল। থলির আকৃতি পরিবর্তিত হতে পারে কিংবা অ-থলিতে চাপ দিলে পেটে ফিরে যেতে পারে।

ঝুঁকিপূর্ণ বিষয়গুলো

 এটি সাধারণত জন্মের সময় থাকে। একে বলে জন্মগত হাইড্রোসিল। অন্য অবস্থাগুলো সাধারণত ৪০ বছর বয়সে বা তার বেশি বয়সে আক্রমণ করে। হাইড্রোসিলের জন্য ঝুঁকিপূর্ণ বিষয়গুলোর মধ্যে রয়েছে:
 ১. রেডিয়েশন থেরাপি বা রশ্মির সাহায্যে চিকিৎসা।
 ১.অন্ডথলিতে আঘাত।
 ১.ইনফেকশন বা সংক্রমণ।

চিকিৎসা :
প্রথমত আপনাকে সব সময় সতর্ক থাকতে হবে। শিশুদের ক্ষেত্রে এক বছরের মধ্যে হাইড্রোসিল আপনা আপনি মিলিয়ে যায়। যদি হাইড্রোসিল এক বছর পরেও মিলিয়ে না যায় কিংবা আরো বড় হতে থাকে তাহলে অপারেশনের প্রয়োজন হতে পারে। প্রাপ্তবয়স্ক পুরুষদের ক্ষেত্রে হাইড্রোসিল বড় হয়ে অস্বস্তি ঘটালে অথবা আকৃতির কারণে অপারেশনের প্রয়োজন হয়। অপারেশন সর্বদা দক্ষ সার্জন দিয়ে করাতে হবে।

Labels:

0 Comments:

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home