Monday, May 11, 2015

ফ্রান্সে-পুরুষ-সমকামীদের-রক্তদানে-নিষেধাজ্ঞা


ফ্রান্সের পুরুষ সমকামীরা রক্ত দান করতে পারবে না বলে নিষেধাজ্ঞা জারি করেছে ইউরোপের সর্বোচ্চ আদালত। আদালতের তরফে এইচআইভির মতো রোগ প্রতিরোধে এ নিষেধাজ্ঞাকে ন্যায়সঙ্গত বলে নির্দেশনা দেয়া হয়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ফ্রান্সে পুরুষ সমকামীদের রক্তদানে নিষেধাজ্ঞা আরোপের পর ওই নিষেধাজ্ঞাকে ন্যায়সঙ্গত বলে নতুন করে নির্দেশনা জারি করেছে দি ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিস (ইসিজে)।

নির্দেশনায় বলা হয়, পুরুষ সমকামীদের রক্তদানে নিষেধাজ্ঞা ন্যায়সঙ্গত। তবে শুধু তখনই রক্তদান করা যাবে যখন বিকল্প কোনো উপায় থাকবে না।

ইসিজে জানায়, এই নিষেধাজ্ঞার ক্ষেত্রে ‘কম কষ্টসাধ্য’ নীতি বিবেচনা করতে হবে। কারণ কোনো নিষেধাজ্ঞা ন্যায্য হতে হলে ‘কম কষ্টসাধ্য’ নীতি প্রক্রিয়া থাকতে হবে এমন কথা নাই।

আদালতের ভাষ্য অনুযায়ী, পুরো ইউরোপে সক্রিয় পুরুষ সমকামীদের মধ্যে মরণব্যাধী এইচআইভির হার সবচেয়ে বেশি ফ্রান্সে।

ফলে বাস্তব পরিসংখ্যানের দিক থেকে সরাসরি এই নিষেধাজ্ঞার কার্যকারিতার ব্যাপারটি যদি আনুপাতিক হয় তবে ফ্রান্সের আদালত এ ক্ষেত্র্র্রে স্বাধীন সিদ্ধান্ত নিতে পারবে।

এইডস বা এইচআইভির জন্য পুরুষ সমকামীর রক্ত কতোটা ঝুঁকিপূর্ণ তার উপর ভিত্তি করে দেশটির আদালত সিদ্ধান্ত দেবে।

২০০৯ সালে ফ্রান্সের জিওফারি লেগার নামের এক পুরুষ সমকামীকে চিকিৎসক রক্তদানের অনুমতি না দিলে আদালতে তিনি মামলা করেন। ইসিজে এই মামলাকে আমলে নিয়ে বুধবার পুরুষ সমকামীদের রক্তদানে নিষেধাজ্ঞাকে ন্যায়সঙ্গত বলে এই নির্দেশনা দেন।

তবে এক্ষেত্রে সুস্পষ্টভাবে সুনির্দিষ্ট পরিস্থিতিতেই শুধু এই নিষেধাজ্ঞা আরোপ করা যাবে।

Labels:

0 Comments:

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home