Sunday, January 11, 2015

ক্যান্সারের জীবাণু ধ্বংস করতে সাহায্য করে বাতাবি লেবু


 লেবু আমাদের সবার কাছে খুবই পরিচিত। আমাদের দেশে প্রচুর পরিমানে লেবু পায়া যায়। অনেক জাতের লেবু রয়েছে, জেমনঃ কাগুজি লেবু, গোড়া লেবু, এলাচি লেবু ইত্যাদি। আরো এক ধরনের লেবু আছে। এর নাম বাতাবি লেবু। সাধারণ লেবু দিয়ে বেশিরভাগ ক্ষেত্রে শরবত বানানো হয়। ভাতের সাথেও খাওয়ার প্রচলন আছে। আর বাতাবি লেবু খাওয়া যায় সরাসরি। এটি টক-জাতীয় ফল। তবে টক-মিষ্টি বাতাবি লেবুই বেশি পছন্দের। বাতাবি লেবুর কোষ লবণ, কাঁচামরিচ, সামান্য চিনি মিশিয়ে ভর্তার মত করে খাওয়া যায়। এ ধরনের খাবার খুবই মজাদার। যারা টক বেশি পছন্দ করেন তাদের কাছে এ খাবারটি খুবই প্রিয়। কোনো কিছুর সঙ্গে না মাখিয়ে বাতাবি লেবুর খোসা ছাড়িয়ে এর কোষগুলো সরাসরিও খাওয়া যায়।

এটি একটি গরমের দিনের ফল। জুন থেকে আগস্ট মাস পর্যন্ত এ ফল পাওয়া যায় বেশি। এতে প্রচুর পরিমাণে আছে ভিটামিন-সি, বিটা ক্যারোটিন, ভিটামিন-বি ইত্যাদি। বাতাবি লেবু গর্ভস্থ মহিলা, স্তন্যদানকারী মা ও সন্তান দিতে ইচ্ছুক নারীদের জন্য খুবই উপকারী ফল। এই ফলে আছে লিমোনোয়েড সংশ্লিষ্ট খবর নামের এক ধরনের উপকরণ। শুনলে হয়তো অবাক হবেন, এই উপকরণ ক্যান্সারের জীবাণুকে ধ্বংস করে। এই লেবুর রস পরিমাণমতো ও নিয়মিত খেলে শরীরের বাড়তি আমিষ ও চর্বি কমিয়ে তা নিয়ন্ত্রণে আনে। অর্থাৎ স্থূলতা কমায় এ ফল। চিকিৎসকরা বলেছেন, এইফল নিয়মিত খেলে চর্বি জমতে পারে না শিরা-উপশিরার দেয়ালে। এ ফল দূর করে বার্ধক্যও। ত্বক, মুখ ও জিহবার ইনফেকশনজনিত সমস্যা কমিয়ে দেয়া বা দূর করে।

এর রস খাবার হজম করায়। কারণ এতে হজমকারী এনজাইম আছে। ফোড়া, খোস-পাচড়া বা চর্মরোগের বিরুদ্ধে যুদ্ধ করে এর রস। অস্ত্রোপচারের রোগীর অ্যান্টিবায়োটিক হিসেবেও কাজ দেয় বাতাবি লেবুর রস। যাদের গরম, ঠান্ডা ইত্যাদির সমস্যা বা প্রবণতা বেশি তাদের বেশি করে খাওয়া দরকার বাতাবি লেবু। জ্বরের সময় বাতাবি লেবু খেলেও কমবেশি উপশম হয়। এ লেবু গাছের কচিপাতাও শরীরের জন্য বিশেষ উপকারী। মোট কথা, শরীর সুস্থ রাখতে বাতাবি লেবু খুবই উপকারী একটি ফল। রুচি-বাড়ায় এর রস।
 সূত্র:shorir

Labels:

0 Comments:

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home