Sunday, January 11, 2015

স্বাস্থ্য নিয়ন্ত্রনকারী ৫টি ভালো খাবার

একটি সুপরিচিত খাদ্য  তালিকা সব বয়সের মানুষের চাহিদা মেটাতে পারে। সেরা খাদ্য তালিকা সব বয়সের মানুষের স্বাস্থ্য নিয়ন্ত্রক হিসাবে কাজ করে। একটি সেরা খাদ্য তালিকা সবার থাকা প্রয়োজন যা কিনা যেকোনো রোগ প্রতিরোধ হিসাবে কাজ করে। কেউ যদি একটি সুখী এবং সুস্থ স্বাস্থ্য  পেতে চায়, তাহলে তাকে সুষম খাদ্য ধারণকারী খাবার খেতে হবে। সুষম খাদ্য ধারণকারী অনেক ধরনের খাবার আছে। তারমধ্যে ৫টি খাবার সম্পর্কে নিচে আলোচনা করা হচ্ছেঃ

শাকসবজিঃ সমস্ত সুষম খাদ্য খাবারের মধ্যে শাকসবজি সবার চেয়ে ভালো। শাকসবজির মধ্যে প্রচুর পরিমানে  পুষ্টি রয়েছে। এটি যে কারো জন্য খুবই অপরিহার্য কারন ইহা যে কোন রোগ প্রতিরোধ করতে পারে। শাকসবজিতে বিভিন্ন ধরণের পুষ্টি  থাকে যেমন ক্যালসিয়াম, আয়রন, জিংক, প্রোটিন, ভিটামিন ডি। এই পুষ্টি আমাদের শরীরের অনেক ধরনের অংশ নিয়ন্ত্রণ করে। সুষম খাবার খেয়ে স্বাস্থ্য ভালো রাখা একটি ভালো উপায়।

গোশতঃ গোশত প্রোটিনের প্রয়োজনে একটি আদর্শ খাদ্য। এটা একটি মানুষের  পেশী, অঙ্গ ও হাড়ের বৃদ্ধি করতে সাহায্য করা হয়। গোশত এর মধ্যে ব্যাপকভাবে প্রোটিনের পরিমাণ উপলব্ধ করা যায়। এটা শুধু  পেশী গঠনে করতে না বরং এটি অনেক রোগ প্রতিরোধ করতেও সাহায্য করে থাকে। এটি একটি মানুষকে তার দেহের রক্ত পরিমাণ বৃদ্ধি করতেও সাহায্য করে। সুতরাং, সবার অনেক ধরনের রোগ থেকে মুক্তি পেতে  গোশত গ্রহন করা উচিত।

দুধঃ পুষ্টি পাওয়ার অন্য উপায় হল দুধ পান করা। দুধের মধ্যে প্রচুর পরিমানে  পুষ্টি রয়েছে।এটি মানুষের জন্য একটি ভাল সুষম খাদ্য পেতে অবদান রাখে। দুধ শরীরের গঠনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যে ভিটামিন সব ধরণের সঙ্গে প্রয়োজন বোধ করা হয়। দুধ গ্রহণ করার ফলে শরীরের গঠন বা মস্তিষ্ক পরিষ্কার হতে সাহায্য করে। তাই, কারোর দৈনন্দিন দুধ ছাড়া খাদ্য গ্রহণ করা উচিত  নয়।

মাছঃ খাবারের সাথে মাছ গ্রহন করা ভালো। মাছ গ্রহণ করে বিপুল পরিমানে পুষ্টি পাওয়ার আরেকটি উপায় হল মাছ গ্রহণ করা। মাছের মধ্যে বিভিন্ন ধরণের ভিটামিন থাকে যেমন ভিটামিন এ, বি, সি, ডি।এই সব ভিটামিন ছাড়া মানুষ বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হতে পারে। ছোট মাছ বড় মাছ থেকে বেশী পরিমান পুষ্টি সরবরাহ করে থাকে। তাই, সবার প্রতিদিন খাবারের সাথে অবশ্যই মাছ গ্রহন করা দরকার।

ফলঃ অধিকাংশ ভিটামিন বিভিন্ন ধরণের ফলের মধ্যে বিদ্যমান। ফল মানুষের জন্য অনেক পুষ্টি প্রদান করতে পারে। অনেক পুষ্টির মধ্যে  যেমন প্রোটিন, ক্যালসিয়াম, দস্তা, লোহা এগুলো ও বিদ্যমান।এই পুষ্টি একটি মানব দেহের কার্যক্রম নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। বিভিন্ন ফল যেমন আপেল, কমলা, আম কলা এই সব মানুষের শরীরের কার্যক্রম ক্ষমতা বজায় রাখার জন্য খুব দরকারী।অনেক ধরণের রোগ আটকাতে অনেক ধরনের ফল গ্রহণ করা উচিত। একজন মানুষের প্রতিদিন অন্তত ১৫০ গ্রাম ফল গ্রহণ করা প্রয়োজন। ফল গ্রহণ করে একজন মানুষ সুষম খাদ্য নিয়ন্ত্রণ করতে পারে।
সব শেষে বলা যায় যে, বিভিন্ন ধরণের প্রোটিনযুক্ত খাবার একটি সুষম খাদ্য তালিকা বজায় রাখার জন্য সহায়ক। উপরে উল্লেখিত খাবার মানুষের যেকোনো রোগ প্রতিরোধে সহায়তা করে থাকে।

Labels:

0 Comments:

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home