Sunday, January 11, 2015

সন্তান জন্ম দেওয়ার পর যেভাবে একজন মা সুস্থ থাকবেন?


গর্ভধারণ আর প্রসব একজন নারীর জন্য অসাধারণ এক কষ্টের কাজ। এক নতুন জীবনের জন্ম অর্থাৎ নবজাতকের আগমন একটি পরিবারের জন্য সীমাহীন আনন্দ বয়ে আনে। সন্তান জন্ম দেওয়ার জটিল দীর্ঘ প্রক্রিয়ার পর মাকে আবার সুস্থ স্বাভাবিক জীবনে ফিরে আসতে হয়। দীর্ঘ সময় সন্তান গর্ভধারণ করার পর মায়ের শারীরিক পরিবর্তন ঘটে। সন্তান জন্মের পর এ পরিবর্তনকে স্বাভাবিক অবস্থানে ফিরিয়ে আনতে নানা ধাপ অনুস্মরণ করতে হয়।চলুন জেনে নেওয়া জাক কীভাবে একজন মা আবার সকল স্বাস্থ্যগত সমস্যা পিছনে ফেলে স্বাভাবিক জীবনে কর্মক্ষেত্রে ফিরে যেতে পারেন।

ধীরে শুরু করুণঃ প্রসূতি মা এবং সন্তান জন্মদান মানব জীবনের জন্য একটি জটিল সময়ের আবর্তন, এসময়ে মা কে নানা মানুষিক সমস্যার মধ্য দিয়ে যেতে হয়। যখন একজন মা তার সন্তান প্রসব করেন এর পর তাকে স্বাভাবিক হতে হলে সবার আগে তাকে যা করতে হয় প্রসবকালীন সকল বাড়তি ওজন কমাতে হয়। পাশাপাশি বিশ্রাম অত্যাবশ্যকীয়। তবে ওজন কমাতে অবশ্যই আপনাকে খেয়াল করতে হবে যদি আপনি সিজারের মাধ্যমে সন্তান জন্মদেন তবে প্রথম দশ সাপ্তাহ অবশ্যই আপনি ব্যায়াম করতে পারবেন না। তবে হালকা ব্যায়াম মেরিটেশান চালিয়ে যান।
রুটিন মেনে চলুনঃ আপনার যখন একটি সন্তান থাকবে তখন আপনাকে অবশ্যই সন্তানের বিষয়ে খেয়াল রেখে নিয়মিত রুটিন অনুস্বারে মেনে চলতে হবে । নবজাতককে খাওয়ানোর পুষ্টি কথা থেকে আসে? মায়ের শরির থেকে আসে, এই সব কারনে প্রসবোত্তর বিশ্রামের মাসে যথেষ্ট পুষ্টি গ্রহণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ । জন্মের প্রথম চার মাস আপনার শিশু বেশির ভাগ সময়ে ঘুমিয়ে কাটাবে, এসময় আপনি খাওয়া দাওয়া করুণ, পরিষ্কার পরিছন্ন থাকার চেস্তা করুণ এবং স্বামীর সাথে হাসি খুশি সময় কাটান। যেকোনো প্রয়োজনে সকল প্রকার সাহায্য নিন আপনার স্বামী, আত্মীয় এবং বন্ধুবান্ধব থেকে।

যেসকল বিষয় মনে রাখতে হবেঃ
১. ধীরে ধীরে শরীর চর্চা করুণ।
২. প্রতিদিন ২০মিনিট করে হাঁটুন।
৩. সাঁতার জানলে প্রতিদিন কিছু সময় সাঁতার কাটুন।
৪. কোন কিছু নিয়ে অতিরিক্ত চিন্তিত হবেন না।
৫. সব সময় আসে পাশে এক বোতল পানি রাখুন নিজেকে হাইড্রেড রাখার চেষ্টা করুণ।
৬. কি ধরনের ব্যায়াম আপনি করতে পারবেন বা পারবেন না সে বিষয়ে আপনার ডাক্তারের পরামর্শ নিন।
 সূত্র:shorir

Labels:

0 Comments:

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home